1. malinde@b.roofvent.xyz : jovita1064 :
  2. dpnews24bd@gmail.com : Robiul Islam :
বিশ্বকাপে কত ভরি সোনা থাকে? দামই বা কত? মেসি এমবাপ্পের সোনার বল ও বুটেও অনেক চমক! - S Bangla News
February 7, 2023, 5:46 am

বিশ্বকাপে কত ভরি সোনা থাকে? দামই বা কত? মেসি এমবাপ্পের সোনার বল ও বুটেও অনেক চমক!

  • প্রকাশের সময় Tuesday, December 20, 2022
  • 118 আপনার এলাকায় যেকোন ঘটে যাওয়া ঘটনা গুলো আমাদের জানাতে যোগাযোগ করুন। dpnews24bd@gmail.com

স্পোর্টস ডেস্ক

তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। অবশেষে ট্রফি তুলেছেন লিয়োনেল মেসি। বিশ্বকাপ ট্রফি কি সত্যিই সোনার তৈরি? তার দামই বা কত? নিজস্ব প্রতিবেদন।

 

এ বারের ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। নিজের শেষ বিশ্বকাপে সেরার শিরোপা পেয়েছেন লিয়োনেল মেসি। বিশ্বকাপের সেরা ফুটবলার হিসাবে সোনার বল জিতেছেন তিনি।

 

অন্য দিকে সব থেকে বেশি গোল করায় সোনার বুট গিয়েছে ফ্রান্সের কিলিয়ান এমবাপের হাতে। বিশ্বকাপ জেতার পরে মেসিরা যে ট্রফি জিতেছেন সেটা কি আসল সোনার তৈরি? তার দামই বা কত? বিশ্বকাপে জেতা সেই সোনার বুট এবং সোনার বল কি সত্যিকারের সোনার তৈরি নাকি?

 

বিশ্বকাপের ট্রফি নিরেট সোনার তৈরি। ৩৬.৫ সেন্টিমিটার লম্বা ও ১৩ সেন্টিমিটার ব্যাসার্ধের এই ট্রফি ৬১৭৫ গ্রাম সোনা দিয়ে তৈরি। আমাদের দেশে ১০ গ্রামে ১ ভরি ধরা হয়। সেই হিসাবে বিশ্বকাপ ট্রফি ৬১৭ ভরি ৫ গ্রাম সোনা দিয়ে তৈরি। খাঁটি সোনা বলতে বোঝায় ২৪ ক্যারেট। আমাদের দেশে গয়না সাধারণত হয় ২২ ক্যারেট সোনার। তবে বিশ্বকাপের ট্রফিতে সোনা হয় ১৮ ক্যারেটের।

 

বিশ্বকাপ জিতে মেসিরা পেলেন প্রায় ৩৫০ কোটি টাকা! এমবাপেরা কত পেলেন?

 

মেসি থেকে এমবাপ্পে! আনন্দবাজার অনলাইনের বিচারে বিশ্বকাপের সেরা একাদশে কারা?

 

বিশ্বকাপের ট্রফির দামও নেহাত কম নয়। নিরেট সোনার তৈরি এই ট্রফির মূল্য ভারতীয় মুদ্রায় ১৬৫ কোটি ২৬ লক্ষ টাকা। বিশ্বে সব মিলিয়ে যতগুলি প্রতিযোগিতা হয় তার মধ্যে ফুটবল বিশ্বকাপ ট্রফির দাম সব থেকে বেশি।

 

বিশ্বকাপের ট্রফি সোনার হলেও ফুটবলাররা যে পদক পান, সেগুলো কিন্তু সোনার নয়। পদকগুলি ব্রোঞ্জের তৈরি। তার উপরে সোনার পাত বসানো। ঠিক তেমন ভাবেই সোনার বুট ও সোনার বলও নিরেট সোনার নয়। ব্রোঞ্জের তৈরি। তার উপরে সোনার পাত বসানো থাকে।

 

এই ধরনের অন্যান্য সংবাদ সমূহ


© All rights reserved © 2022 sbanglanews.com

Site Customized By NewsTech.Com

প্রযুক্তি সহায়তায় ROBIUL